বর্তমানে উৎপাদন ও সেবামূলক প্রায় সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ভ্যাট রেজিস্ট্রেশন বা Business Identification Number (BIN) করা বাধ্যতামূলক। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ২(৪৭), ২(৪৮), ২(৫৭), ৪,  ও সাধারণ আদেশ নং ১৭ দ্বারা যাদের জন্য ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক তাদের তালিকা প্রদান করা হয়েছে। সহজ ভাষায় যে ব্যক্তির টার্নওভার উক্ত মাসের পূর্ববর্তী মাসের শেষে সমাপ্ত ১২ (বার) মাস সময়ে ৫০ লক্ষ টাকা থেকে ৩ কোটি টাকার ভিতরে তাদের টার্নওভার ভ্যাট নিবন্ধন নিতে হবে এবং টার্নওভারের পরিমাণ ৩ কোটি টাকার উপর হলে তাদের ভ্যাট নিবন্ধন নিতে হবে। এছাড়াও নিম্নবর্ণিত অর্থনৈতিক কার্যক্রম পরিচালনাকারী প্রত্যেক ব্যক্তিকে টার্নওভার নির্বিশেষে মূসক নিবন্ধিত হইতে হইবে, যিনি

(ক) বাংলাদেশে সম্পূরক শুল্ক আরোপযোগ্য পণ্য বা সেবা সরবরাহ, প্রস্তুত বা আমদানি করেন;(খ) কোন টেন্ডারে অংশগ্রহণের মাধ্যমে বা কোন চুক্তি বা কার্যাদেশের বিপরীতে পণ্য বা সেবা বা উভয়ই সরবরাহ করেন;
(গ) কোন আমদানি-রপ্তানি ব্যবসায় নিয়োজিত;                    (ঘ) বোর্ড কর্তৃক নির্ধারিত কোন নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বা কোন নির্দিষ্ট পণ্য বা সেবা সরবরাহ, প্রস্তুত বা আমদানি সংশ্লিষ্ট অর্থনৈতিক কার্যক্রমে নিয়োজিত।
(ঙ) সাধারণ আদেশ নং ১৭ অনুসারে উল্লেখিত পণ্য উৎপাদনকারী/সেবা প্রদানকারী/ব্যবসায়ী পর্যায়ে সরবরাহকারী/সুপারশপ ও শপিংমলে অবস্থিত দোকানসমূহ/সিটি কর্পোরেশন ও জেলা শহরে অবস্থিত প্রতিষ্ঠানসমূহ (বিস্তারিত জানতে সাধারণ আদেশ নং ১৭ দেখুন)

অনলাইনে ভ্যাট নিবন্ধন বা Business Identification Number (BIN) কিভাবে করবেন?

অনলাইনে ভ্যাট নিবন্ধন করার জন্য যে কোন ব্রাউজার ওপেন করে প্রবেশ করুন – www.vat.gov.bd এই সাইটে। এপর উপরে “Sign Up” মেনু ক্লিক করে এখানে নিজের নামে একটি একাউন্ট খুলে নিতে হবে। অর্থাৎ বিন সার্টিফিকেট করার জন্য আপনাকে প্রথমেই ভ্যাট অনলাইন সিস্টেমে একটি একাউন্ট খুলে নিতে হবে। এই একাউন্ট দিয়েই ভ্যাট নিবন্ধন, দাখিলপত্র পেশসহ ভ্যাট সংক্রান্ত যাবতীয় কাজ করতে পারবেন।

অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন বা Business Identification Number (BIN)

নিজ নামে একাউন্ট করতে হলে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার, মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস প্রয়োজন হবে। প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে আপনি প্রথমে একাউন্ট খুলে নিবেন। তারপর আপনার প্রতিষ্ঠানের নামে ভ্যাট নিবন্ধন বা Business Identification Number (BIN) করতে হলে আরও কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে রাখতে হবে। যাহাতে আপনি ভ্যাট নিবন্ধন করার সময় সেগুলো অনলাইনে আপলোড করতে পারেন।

অনলাইনে ভ্যাট নিবন্ধন নিতে যেসকল ডকুমেন্টস দরকার হবে

১. ই-টিআইএন
২. জাতীয় পরিচয়পত্র
৩. ট্রেড লাইসেন্স
৪. ব্যাংক একাউন্ট সার্টিফিকেট

অনলাইনে ভ্যাট নিবন্ধন করার প্রক্রিয়া

১. আপনার নামে ভ্যাট একাউন্ট খোলার পরে আপনি www.vat.gov.bd সাইটে লগইন বাটনে ক্লিক করে। আপনার মোবাইল নাম্বার, পাসওয়ার্ড ও ক্যাপচা সিলেক্ট করে একাউন্টে লগইন করুন।

VAT Registration Login

২. এখন নিচের মতো একটি ভ্যাট একাউন্ট ইন্টারফেস আসবে। এখানে Forms এ ক্লিক করুন।

VAT Account Interface

৩. পরের পেজের উপরের দিকে Add Form এ ক্লিক করুন। একটি পপআপ আসবে, সেখানে ড্রপ-ডাউনে ক্লিক করে মূসক ফরম ২.১ সিলেক্ট করে OK করুন।

Mushak 2.1

৪. মূসক ফরম ২.১ এর অনলাইন পেজে আপনাকে প্রতিটি সেকশনে পর্যায়ক্রমে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। সকল তথ্য ও ডকুমেন্টস আপলোড শেষ হলে পেজের একদম শেষে ডিক্লারেশন প্রদান করে সম্মতিজ্ঞাপন করলে, আপনার ইমেইলে পরবর্তী কার্যক্রম সম্পর্কে নির্দেশনা প্রদান করা হবে।

শেষ কথা

অনলাইন ভ্যাট নিবন্ধন বা Business Identification Number (BIN) সার্টিফিকেট এর জন্য আবেদনের প্রাথমিক ধারণা প্রদান করা হয়েছে। ফরমে আপনার সকল তথ্য প্রদান করার করে আপনি Check বাটনে ক্লিক করুন। যদি কোন ভুল থাকে তাহলে সিস্টেম আপনাকে অবহিত করবে। আর আপনি সাবমিট করার পূর্বে অবশ্যই সকল তথ্য যাচাই করে নিশ্চিত হবেন যে, তথ্যগুলো নির্ভুলভাবে লেখা হয়েছে।

Show CommentsClose Comments

Leave a comment