উৎসে মূসক কর্তনযোগ্য পণ্য বা সেবার মূল্য পরিশোধের সময় ভ্যাট আইন অনুযায়ী উৎসে মূসক কর্তনকারী সত্তাকে নির্ধারিত হারে উৎসে মূসক কর্তন করতে হবে। এস. আর. ও. নং ২৪০-আইন/২০২১/১৬৩-মূসক এ উৎসে মূসক কর্তনকারীর করণীয় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। যাহাঃ

সরবরাহকারী কর চালানপত্র জারি না করলে উৎসে মূসক কর্তনকারীর করণীয়

(১) সরবরাহকারী কর চালানপত্র (মূসক ফরম-৬.৩) জারি না করলে, উৎসে কর কর্তনকারী সত্তা সরবরাহকারীর নিকট হতে কোনো কোন সরবরাহ গ্রহন ও মূল্য পরিশোধ করবে না:

তবে শর্ত থাকে যে, সরবরাহ গ্রহীতা, প্রযোজ্য ক্ষেত্রে, তালিকাভুক্ত নহে বা অনিবন্ধিত এইরুপ কোনো ব্যক্তির নিকট হইতে সরবরাহ গ্রহণ করিয়া থাকিলে
প্রযোজ্য মুসক পরিশোধে সরবরাহ গ্রহীতা দায়ী থাকিবেন। (প্রতিস্থাপিত এস.আর.ও. নং-৩২৫ আইন/২০২২/২০৬-মূসক দ্বারা)

সরবরাহকারী নিবন্ধিত হলে উৎসে মূসক কর্তনকারীর করণীয়

(২) উৎসে মূসক কর্তনকারী সত্তা বা সরবরাহগ্রহীতা নিবন্ধিত হলে:

    (ক) সরবরাহ গ্রহীতা উৎসে কর্তনকৃত বা আদায়কৃত মূসক পণ পরিশোধ সংশ্লিষ্ট কর মেয়াদ সমাপ্তির ৭ (সাত) দিনের মধ্যে নির্ধারিত অর্থনৈতিক কোডে সরকারি কোষাগারে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করিবেন। (প্রতিস্থাপিত এস.আর.ও. নং-১৭৯-আইন/২০২২/১৯২-মূসক দ্বারা)

    (খ) উৎসে কর্তন মূসক সংশ্লিষ্ট কর মেয়াদের দাখিলপত্রে বৃদ্ধিকারী সম্বনয় করিবেন ও নিট প্রদেয় করের বিপরীতে ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত উৎসে কর্তিত মূসক সমন্বয়পূর্বক অবশিষ্ট অর্থ, যদি থাকে, নির্ধারিত অর্থনৈতিক কোডে সরকারি কোষাগারে জমা করিবেন।

    (গ) উৎসে কর্তিত মূসক দফা (ক) অনুযায়ী জমা প্রদানপূর্বক ৩ (তিন) কার্যদিবসের মধ্যে ফরম মূসক ৬.৬ এর ৩ প্রস্থে উৎসে কর কর্তন সনদপত্র ইস্যু করে মূলকপি ও ট্রেজারী চালানের মূলকপি সংশ্লিষ্ট মূসক সার্কেলে ও ১টি অনুলিপি সরবরাহকারীকে ও অপর অনুলিপি উৎসে কর্তনকারী সত্তা ৫ বছর সংরক্ষণ করিবেন। 

কতদিনের ভিতর উৎসে কর্তনকৃত টাকা সরকারী কোষাগারে জমা দিতে হবে?

(৩) উৎসে মূসক কর্তনকারী সত্তা বা সরবরাহগ্রহীতা মূসক নিবন্ধিত না হইলে সরবরাহকারীকে পণ পরিশোধের ১৫ (পনেরো) দিনের মধ্যে উৎসে কর্তিত মূসক নির্ধারিত অর্থনৈতিক কোডে সরকারী কোষাগারে জমা প্রদানপূর্বক ৩ (তিন) কার্যদিবসের মধ্যে ফরম মূসক ৬.৬ এ তিন প্রস্থে উৎসে কর কর্তন সনদপত্র ইস্যু করিয়া উহার মূল কপি ও ট্রেজারি চালানের মূলকপি সংশ্লিষ্ট মূসক সার্কেলে দাখিল করিবেন। একটি অনুলিপি সরবরাহকারীকে প্রদান করিবেন এবং একটি অনুলিপি ৫ (পাঁচ) বৎসর সংরক্ষন করিবেন।

(৪) উৎসে কর্তনকারী উৎসে কর্তিত মূসক জমা প্রদানের জন্য ট্রেজারি চালানে অর্থনৈতিক কোড “১/১১৩৩/উৎসে কর্তনকারীর সংশ্লিষ্ট কমিশনারেটের কোড/০৩১১” লিখতে হবে।  কমিশনারেট কোডসমূহ হলো: ঢাকা (পূর্ব) ০০৩০, ঢাকা (পশ্চিম) ০০৩৫, ঢাকা (উত্তর) ০০১৫, ঢাকা (দক্ষিণ) ০০১০, চট্টগ্রাম ০০২৫, কুমিল্লা ০০৪০, সিলেট ০০১৮, রাজশাহী ০০২০, রংপুর ০০৪৫, যশোর ০০০৫, খুলনা ০০০১। এলটিইউ (মূসক) কমিশনারেটে অর্থনৈতিক কোড ১/১১৩৩/০০০৬/০৩১১। ট্রেজারি চালানের প্রথম কলামে “যার মারফত প্রদত্ত হইল তার নাম ও ঠিকানা” এর নিম্নে উৎসে কর্তনকারীর নাম, ঠিকানা, মূসক নিবন্ধন নম্বর, যদি থাকে, সার্কেল এবং কমিশনারেটের নাম লিখতে হবে। ট্রেজারি চালানের দ্বিতীয় কলামে “যে ব্যক্তির বা প্রতিষ্ঠানের পক্ষ হইতে টাকা প্রদত্ত হইলো তার নাম, পদবি ও ঠিকানা” এর নিম্নে পণ্য বা সেবা সরবরাহকারীর নাম, ঠিকানা, মূসক নিবন্ধন নম্বর, সার্কেল ও কমিশনারেটের নাম লিখিত হবে।

(৫) উৎসে কর্তনকারী সত্তাসমূহের মধ্যে যে সকল সত্তার লেনদেন বা তৎসংক্রান্ত বিল হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক নিষ্পত্তি হয়, তাহাদের উৎসে মূল্য সংযোজন কর কর্তন ও তাহা কোষাগারে পরিশোধ সংক্রান্ত কার্যক্রম সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক সম্পাদিত হবে।

(৬) উৎসে কর্তনকারী সত্তা হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট দাখিলকৃত বিলে, যাহার অনুকুলে বিল অনুমোদন করা হয়েছে তাহার নাম ও ব্যবসায় সনাক্তকরণ সংখ্যা উল্লেখ করবেন এবং উল্লিখিত বিল পরিশোধের জন্য অনুমোদিত হলে হিসাবরক্ষণ কর্মকর্তা উহা হতে প্রযোজ্য মূল্য সংযোজন কর কর্তন করে বুক ট্রান্সফার বা অন্যবিধ স্বীকৃত পদ্ধতিতে সরকারি কোষাগারে জমা করবেন।

কখন উৎসে মূসক কর্তন করতে হবে না

(৭) আসবাবপত্রের উৎপাদক ১৫ (পনেরো) শতাংশ হারে মুসক প্রদর্শনপূর্বক রাজস্ব কর্মকর্তা প্রত্যয়িত ফরম মুসক-৬.৩ প্রদান করিলে উৎসে মূসক কর্তন করিতে হবে না। (প্রতিস্থাপিত এস.আর.ও. নং-১৭৯-আইন/২০২২/১৯২-মূসক দ্বারা)

(৮) Electronic Fiscal Device (EFD)/Sales Data Controller (SDC) হতে ইস্যুকৃত মূসক চালানপত্রে (ফিসক্যাল রিসিট) সরবরাহ গ্রহীতার নাম ও নিবন্ধন নম্বর উল্লেখ থাকা সাপেক্ষে উৎসে মুসক কর্তন করিতে হবে না। (প্রতিস্থাপিত এস.আর.ও. নং-১৭৯-আইন/২০২২/১৯২-মূসক দ্বারা)

Show CommentsClose Comments

Leave a comment