উৎসে মূল্য সংযোজন কর কর্তন ও আদায় বিধিমালা ২০২১ এর বিধি ৭ এ উৎসে মূসক কর্তনে সরবরাহকারীর করণীয় সম্পর্কে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এস.আর.ও. নং-১৭৯-আইন/২০২২/১৯২-মূসক এর মাধ্যমে উৎসে মূসক কর্তনে সরবরাহকারীর করণীয় বিধিতে সংশোধনী আনা হয়েছে। উৎসে মূসক কর্তনে সরবরাহকারীর করণীয় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হলো:

(১) পণ্য বা সেবা সরবরাহকালে ফরম মূসক ৬.৩ এ করচালানপত্র ইস্যু করতে হবে

(২) দাখিলপত্র ফরম মূসক-৯.১ এর “অংশ-৩: সরবরাহ প্রদান-প্রদেয় কর” এ মূল্য ও মূসকের পরিমান বা সুনির্দিষ্ট করের পরিমাণ লিখতে হবে।

(৩) উৎসে কর্তনকারী সত্তার কাছ থেকে ফরম মূসক ৬.৬ এ উৎসে কর্তন সনদপত্র প্রাপ্তি সাপেক্ষে দাখিলপত্রে উৎস কর্তিত মূসকের সমপরিমাণ বা সুনির্দিষ্ট কর হ্রাসকারী সমন্বয় গ্রহণ করতে হবে এবং প্রদেয় কলামে উৎসে কর্তিত সেবামূল্য বা মূসক উল্লেখ করা না হলে সেবা সরবরাহকারী হ্রাসকারী সমন্বয় গ্রহণ করতে পারবেন না।

(৪) যে করমেয়াদে কোন সরবরাহের উপর প্রদেয় কর পরিশোধ করা হয় সেই কর মেয়াদ বা সেই কর মেয়াদের পরবর্তী কর মেয়াদে পরবর্তী ৩ (তিন) কর মেয়াদে উক্ত সমন্বয় করতে হবে, তা নাহলে উক্ত সময়ের পর সমন্বয় তামাদি হয়ে যাবে। (প্রতিস্থাপিত এস.আর.ও. নং-১৭৯-আইন/২০২২/১৯২-মূসক দ্বারা)

Show CommentsClose Comments

Leave a comment