pof dating app reviews flirten ue 500 chat ohne anmeldung mit fotos ab 30 single frauen suhl gay dating no hookup tony leung dating sites

এলপিআর

এলপিআর হল লিভ প্রিপারেশন ফর রিটায়ারমেন্ট বা অবসর প্রস্তুতিমূলক ছুটি। মূলত সরকারি চাকরি থেকে পূর্ণ অবসর গ্রহণের আগে এই ছুটি দেয়া হতো। এই সময়ের মধ্যে ওই কর্মকর্তা বা কর্মচারী তার পেনশন, গ্র্যাচ্যুইটি গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন করে থাকতেন।

পিআরএল

পিআরএল হল পোস্ট রিটায়ারমেন্ট লিভ বা অবসর উত্তর ছুটি। সরকারি চাকরি থেকে অবসর গ্রহণের পরে এই ছুটি পেয়ে থাকেন।

বর্তমান সরকার অবসর প্রস্তুতিমূলক ছুটি (এলপিআর) বিধি সংশোধন করে অবসর উত্তর ছুটি (পিআরএল) প্রবর্তন করেছে। যার ফলে, এলপিআর এ থাকাকালে নতুন বেতন স্কেল বা নতুন কোনো ভাতা প্রদান করা হলে কর্মকর্তা-কর্মচারীরা তার পূর্ণ সুবিধা পেতেন। কিন্তু পিআরএল-এ ওই সুবিধাটা থাকছে না।

পিআরএল এ যেসকল সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন?

অবসর প্রস্তুতিমূলক ছুটিকে (এলপিআর) অবসর-উত্তর ছুটিতে (পিআরএল) রূপান্তর করায় অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণনাযোগ্য হবে না। তবে, অবসর প্রস্তুতিমূলক ছুটি (এলপিআর) কালীন প্রাপ্ত অন্যান্য সকল সুযোগ-সুবিধা অবসর-উত্তর (পিআরএল) ছুটিকালীনও বহাল থাকে। অবসর প্রস্তুতিমূলক ছুটিকে (এলপিআর) অবসর-উত্তর ছুটিতে (পিআরএল) রূপান্তর করায় অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণনাযোগ্য হবে না। তবে, অবসর প্রস্তুতিমূলক ছুটি (এলপিআর) কালীন প্রাপ্ত অন্যান্য সকল সুযোগ-সুবিধা অবসর-উত্তর (পিআরএল) ছুটিকালীনও বহাল থাকবে।

অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ, চূড়ান্ত অবসর শুরুর তারিখ

জনাব ‘ক’ এর জন্ম তারিখ ০১-০১-১৯৬২ খ্রিঃ। একটি উদাহরণের মাধ্যমে তার অবসর গ্রহণ, পিআরএল ও চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ নিম্নোক্তভাবে দেখানো হলো :

(ক) জনাব ‘ক’ এর ৫৯ বছর বয়স পূর্তি হবে ৩১-১২-২০২০ খ্রিঃ তারিখে এবং ৩১-১২-২০২০ খ্রিঃ তারিখ অপরাহ্ণে তিনি অবসর গ্রহণ করবেন।

(খ) ছুটি পাওনা সাপেক্ষে মঞ্জুুরীকৃত অবসর-উত্তর ছুটি (পিআরএল) আরম্ভ হবে তার অবসর গ্রহণের পরের দিন অর্থাৎ ০১-০১-২০২১ খ্রিঃ তারিখে। তিনি ১২ মাস অবসর-উত্তর ছুটি (পিআরএল) ভোগ করলে তার ছুটি শেষ হবে ৩১-১২-২০২১ খ্রিঃ তারিখে এবং তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ০১-০১-২০২২ খ্রিঃ।

(গ) অবসর উত্তর ছুটি (পিআরএল) ভোগ না করলে তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ৩১-১২-২০২০ খ্রিঃ।

অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাল পেনশনযোগ্য চাকরি কিনা, অবসর-উত্তর ছুটিকালে আর্থিক সুযোগ-সুবিধার প্রাপ্যতা এবং অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ, চূড়ান্ত অবসর শুরুর তারিখ ইত্যাদি বিষয়সমূহ স্পষ্টীকরণ করা প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয় বিভাগ ৩রা মার্চ একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

Show CommentsClose Comments

Leave a comment