আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় সকল প্রকার আয়ের বিবরণ রিটার্নে উল্লেখ করতে হয় কিন্তু কর দিতে হয় কেবল মাত্র করযোগ্য আয়ের উপর। আয়কর অধ্যাদেশে বিদ্যমান বিধান অনুসারে তফসিল ২৪এ অনুযায়ী বেসরকারী কর্মচারীর বেতন খাতের আয় পরিগণনা এবং এস.আর.ও নং-২১১/আইন/২০১৭  অনুযায়ী সরকারী কর্মচারীদের বেতন খাতের আয় পরিগণনা করা হয়। নিচের ছকে বেতন খাতের করযুক্ত ও করমুক্ত আয়ের বিবরণ দেওয়া হলো:

আয়ের বিবরণসরকারী কর্মচারীর আয়কর নির্ণয়বেসরকারী কর্মচারীর আয়কর নির্ণয়
মূল বেতনসম্পূর্ণ অংশ করযোগ্যসম্পূর্ণ অংশ করযোগ্য
বিশেষ বেতনকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
মহার্ঘ ভাতাকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
বাড়ীভাড়া ভাতাকরমুক্ত আয়মূল বেতনের ৫০% অথবা মাসিক ২৫,০০০ টাকা এ দু’টির মধ্যে যেটি কম সে অংক করমুক্ত
চিকিৎসা ভাতাকরমুক্ত আয়মূল বেতনের ১০% অথবা বার্ষিক ১,২০,০০০ টাকা (প্রতিবন্ধী ব্যক্তির ক্ষেত্রে ১০ লক্ষ টাকা), এ দু’টির মধ্যে যেটি কম সে অংক করমুক্ত
হার্ট, কিডনী, চক্ষু, লিভার ও ক্যান্সার সার্জারি খরচের জন্য প্রাপ্ত অংককরমুক্ত আয়করমুক্ত তবে শেয়ারহোল্ডার পরিচালকগণ এ কর অব্যাহতির সুবিধা প্রাপ্য হবেন না।
যাতায়াত ভাতাকরমুক্ত আয়বার্ষিক ৩০,০০০ টাকা পর্যন্ত করমুক্ত
উৎসব ভাতাসম্পূর্ণ অংশ করযোগ্যসম্পূর্ণ অংশ করযোগ্য
পরিচালক ভাতাকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
ছুটি ভাতাকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
সম্মানী/পুরষ্কার/ফিকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
ওভারটাইম ভাতাকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
বোনাস/এক্সগ্রেসিয়াসম্পূর্ণ অংশ করযোগ্যসম্পূর্ণ অংশ করযোগ্য
স্বীকৃত ভবিষ্যত তহবিলে নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত চাঁদাকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
স্বীকৃত ভবিষ্যত তহবিলে অর্জিত সুদকরমুক্ত আয়মূল বেতনের ১/৩ অংশ পর্যন্ত প্রাপ্ত সুদ (এখানে বেতন বলতে মূল বেতন এবং মহার্ঘ ভাতা বুঝাবে) অথবা সরকার কর্তৃক নির্ধারিত হার ১৪.৫০%, এ দু’য়ের  মধ্যে যেটি কম সে পরিমাণ অংক করমুক্ত।
যানবাহন সুবিধার জন্য বিবেচিত আয়করমুক্ত আয়যদি করদাতা ব্যক্তিগত ব্যবহারের জন্য নিয়োগকর্তার নিকট থেকে গাড়ী পান তাহলে মূল বেতনের ৫% বা বার্ষিক ৬০,০০০ টাকা (দুই এর মধ্যে যেটি বেশি) সরাসরি নীট করযোগ্য আয় হবে।
বিনামূল্যে বা হ্রাসকৃত ভাড়ায় প্রাপ্ত বাসস্থানের জন্য বিবেচিত আয়করমুক্ত আয়(ক) যদি করদাতা নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত বিনা ভাড়ায় সজ্জিত বা অসজ্জিত বাসস্থানে বাস করেন তাহলে সাধারণভাবে মূল বেতনের ২৫% করযোগ্য আয় হিসেবে গণ্য হবে। (খ) যদি করদাতা নিয়োগকর্তা থেকে হ্রাসকৃত ভাড়ায় সজ্জিত বা অসজ্জিত বাসস্থান প্রাপ্ত হন সে ক্ষেত্রে সাধারণভাবে মূল বেতনের ২৫% হতে প্রকৃত পরিশোধিত ভাড়া বাদ দিয়ে পার্থক্য করযোগ্য আয় হিসেবে গন্য হবে।
অন্যান্য সুবিধাকরমুক্ত আয়নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত বাসস্থানে দারোয়ান, মালি, বাবুর্চি কিংবা অন্যকোন সুবিধা পেয়ে থাকেন তবে প্রাপ্ত সুবিধার সমপরিমাণ আর্থিক মূল্য করযোগ্য আয় হিসেবে দেখাতে হবে।
ছুটি নগদায়নকরমুক্ত আয়সম্পূর্ণ অংশ করযোগ্য
সরকারি বা অনুমোদিত গ্রাচুইটিকরমুক্ত আয়২ কোটি ৫০ লক্ষ টাকার অতিরিক্ত অংক করযোগ্য
ওয়ার্কার পার্টিসিপেশন ফান্ডকরমুক্ত আয়বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর আওতায় প্রতিষ্ঠিত ওয়ার্কার পার্টিসিপেশন ফান্ড থেকে কোন ব্যক্তি কর্তৃক ৫০,০০০ টাকা পর্যন্ত প্রাপ্ত্ অর্থ করমুক্ত
Show CommentsClose Comments

Leave a comment