আপনি যদি অন্য কারোর মাধ্যমে যেমন আয়কর পেশাজীবি বা আইনজীবির মাধ্যমে আয়কর রিটার্ন জমা দেন, তবে আপনি এখন অনলাইনে আপনার রিটার্ন যাচাই করে নিশ্চিত হতে পারবেন যে, আপনার আয়কর রিটার্ন সত্যিকার্থে জমা হয়েছে কিনা। বর্তমানে, ঝামেলাহীনভাবে অনলাইনে বসেই আপনি আপনার আয়কর রিটার্ন যাচাই করতে পারবেন।

কিভাবে অনলাইনে আয়কর রিটার্ন যাচাই করবেন? – How to Verify Return Online

অনলাইনে আয়কর রিটার্ন যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. অনলাইনে রিটার্ন যাচাই করার জন্য প্রথমে https://etaxnbr.gov.bd/ এ যান এবং Return Verify লেখাতে ক্লিক করুন। নিচের ছবির মতো একটি পেজ আপনার মনিটরে দৃশ্যমান হবে।

Online Return Verify

২. বর্তমানে করবর্ষ ২০২২-২০২৩ এবং ২০২৩-২০২৪ এর আয়কর রিটার্ন অনলাইনে যাচাই করা যাচ্ছে। আপনি যদি করবর্ষ ২০২৩-২০২৪ এর আয়কর রিটার্ন জমা যাচাই করতে চান তবে Assessment Year ২০২৩-২০২৪ সিলেক্ট করুন।

৩. TIN লেখা ঘরে আপনার TIN নম্বর লিখুন এবং নিচের ক্যাপচা কোডটি Enter Captcha Code ঘরে লিখুন। সর্বশেষ সবুজ রঙের Verify বাটনে ক্লিক করুন।

৪. আয়কর অফিসে আপনার আয়কর রিটার্ন জমা হলে নিচের ছবির মতো আপনার নাম, TIN সহ লেখা আসবে যে উক্ত আয়কর বর্ষে.আপনার রিটার্ন অনলাইনে আপডেট করা হয়েছে। আপনি তখন নিশ্চিত হয়ে গেলেন যে, আপনার আয়কর রিটার্ন যথাযথভাবেই আয়কর অফিসে জমা হয়েছে।

Online Return Verify 2023-2024

শেষকথা

জাতীয় রাজস্ব বোর্ড আয়কর রিটার্ন সিস্টেমকে সম্পূর্ণ ডিজিটালাইজড করার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় বর্তমানে আপনার জমাকৃত রিটার্ন অনলাইনে যাচাই করে নিতে পারবেন। তবে অনেকসময়, পর্যাপ্ত জনবলের অভাবে আয়কর অফিস অনলাইনে সকল রিটার্ন আপডেট দিতে বিলম্ব করে থাকে। তাই যদি আপনি নিশ্চিত হোন যে, আপনি যথাযথভাবে আপনার আয়কর রিটার্ন সংশ্লিষ্ট কর অফিসে জমা দিয়েছেন কিন্ত অনলাইনে চেক করলে No Data দেখাচ্ছে, তখন চিন্তিত হবেন না। আপনার সংশ্লিষ্ট কর অফিসে যোগাযোগ করে আপনার জমাকৃত রিটার্নটি অনলাইনে আপডেট করে নিতে পারবেন।

Show CommentsClose Comments

Leave a comment