ট্রেড লাইসেন্স করার পর প্রতি বছর নবায়ন করতে হবে। পুরাতন ট্রেড লাইসেন্স দেখিয়ে প্রতি বছর ট্রেড লাইসেন্স নবায়ন (Trade License Renew) করতে হবে। যে অফিস থেকে ট্রেড লাইসেন্স ইস্যু করা হবে সেই অফিসেই নির্ধারিত ফি প্রদান করে নবায়ন করতে হবে। ট্রেড লাইসেন্স আঞ্চলিক কর (সিটি কর্পোরেশন, সিটি পরিষদ কিংবা ইউনিয়ন পরিষদ) অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রদান কিংবা পরিচালনা করে থাকেন।

কত তারিখের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়?

একটি ট্রেড লাইসেন্সের মেয়াদ ১লা জুলাই থেকে পরবর্তী বছর ৩০শে জুন পর্যন্ত থাকে। তারপরেই ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়। এর মেয়াদকাল শেষ হওয়ার তিন মাসের মধ্যে কোন জরিমানা ছাড়া নবায়ন করা যাবে। সেই হিসাবে ৩০শে জুন ট্রেড লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পরে ৩০শে সেপ্টেম্বরের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হবে।

ট্রেড লাইসেন্স নবায়ন না করলে কি হবে?

প্রতি বছর ট্রেড লাইসেন্স হালনাগাদ করা হয় যাতে করে ট্রেড লাইসেন্স এর কার্যকারিতা বহাল থাকে এবং আপনার ব্যবসার বৈধতা বজায় থাকে । তারমানে আপনি যদি ট্রেড লাইসেন্স হালনাগাদ না করেন তাহলে আপনার ব্যবসার বৈধতার অন্যতম যে ডকুমেন্ট সেটি তার কার্যকারিতা হারাবে তবে আপনার ট্রেড লাইসেন্স বাতিল হয়ে যাবে না। আপনি যদি আপনার ট্রেড লাইসেন্স নবায়ন (Renew) না করেন, তাহলে আপনার ট্রেড লাইসেন্স এর বিপরীতে ৩০ শতাংশ সারচার্জ ( জরিমানা ) এবং এর পরে প্রতি মাসে ১০% হারে জরিমানা যুক্ত হতে থাকবে। অর্থাৎ পরবর্তীতে ট্রেড লাইসেন্স হালনাগাদ করতে গেলে বছরে ১২০% জরিমানা দিতে হবে।

ট্রেড লাইসেন্স নবায়ন ফি কত হতে পারে?

ট্রেড লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্স ফির সমান এবং তার সাথে যুক্ত হয় ৩০০০ টাকা যা উৎসকর হিসেবে দিতে হয়।

কত দিনের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন হয়?

১-৩ কার্যদিবসের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন হয়ে যায়।

Show CommentsClose Comments

Leave a comment