বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় অনেক প্রবাসী বা ভ্রমণকারী সঙ্গে করে স্বর্ণ নিয়ে আসেন। কিন্তু বাংলাদেশ কাস্টমস আইনে বিদেশ থেকে স্বর্ণ আনার ক্ষেত্রে কিছু নিয়ম আছে। বাংলাদেশ কাস্টমস এস.আর.ও নং ১৬৪-আইন/২০১৬/২৬/কাস্টমস দ্বারা যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১৬ বা Passenger (Non Tourist) Baggage (Import) Rules, 2016 আইন প্রণয়ন করে। এই আইনে বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম ও ট্যাক্স ২০২২ সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

স্বর্ণালংকার (Gold Jewelry) কতটুকু আনা যাবে এবং ট্যাক্স (Customs duty) কত ?

একজন যাত্রী অনধিক ১০০ (একশত) গ্রাম ওজনের স্বর্ণালংকার  [এক প্রকার অলংকার ১২ (বার) টির অধিক হইবে না] সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে বিদেশ থেকে আনতে পারবেন। তবে লক্ষণীয় যে, একটি স্বর্ণালংকারের ওজন যেন ১০০ গ্রামের কাছাকাছি না হয়। একক কোন স্বর্ণালংকার ১০০ গ্রামের কাছাকাছি হলে, সেই স্বর্ণালংকারটি স্বর্ণ বার হিসাবে গণ্য হবে।

স্বর্ণের বার (Gold Bar) কতটুকু আনা যাবে এবং ট্যাক্স কত ?

একজন যাত্রী বিদেশ হতে দেশে আগমনকালে অনধিক ২৩৪ (দুইশত চৌত্রিশ) গ্রাম (২০ তোলা) ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড (Gold Bar) সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ সাপেক্ষে তোলা প্রতি ২ হাজার টাকা প্রদান করে আনতে পারবেন।

স্বর্ণালংকার (Gold Jewelry) এবং স্বর্ণের বার (Gold Bar) একত্রে মোট কতটুকু আনা যাবে ? 

স্বর্ণালংকার (Gold Jewelry) এবং স্বর্ণের বার (Gold Bar) একত্রে আনলে সেক্ষেত্রে আপনি ১০০ (একশত) গ্রাম পর্যন্ত স্বর্ণালংকার শুল্ক ও কর পরিশোধ ব্যাতিরেকে আনতে পারবেন এবং সর্বোচ্চ ২৩৪ (দুইশত চৌত্রিশ) গ্রাম (২০ তোলা) ওজনের স্বর্ণবার বা স্বর্ণপিণ্ড (Gold Bar) একত্রে তোলা প্রতি শুল্ক ও কর পরিশোধ করে দেশে আনতে পারবেন।

স্বর্ণ আনার পর এয়ারপোর্টে কি নিয়ম অনুসরণ করতে হবে?

যদি আপনার কাছে স্বর্ণবার থাকে তাহলে ব্যাগেজ ঘোষণা ফরমের ১০ এর ঙ তে হ্যা-তে টিক দিবেন। এবং এই ফরমটি এয়ারপোর্টের কাস্টমসে জমা দিয়ে আপনার স্বর্ণবারের বিপরীতে ব্যাংকে কর পরিশোধ করে জমা রসিদ কাস্টমস কর্তৃপক্ষকে দেখাবেন।

সর্বনিম্ন কত বয়সের যাত্রীরা স্বর্ণ আনতে পারবেন?

১২ বছর বা তদূর্ধ্ব যাত্রীরা স্বর্ণ আনার সুবিধা পাবেন। তার নিচের বয়সের যাত্রীদের স্বর্ণ তার অভিভাবকের স্বর্ণের হিসাব যুক্ত হবে।

একি পরিবারের কয়জন সদস্য একসাথে স্বর্ণ আনতে পারবেন ?

একই পরিবারের সকল সদস্যই প্রত্যেকের নির্দিষ্ট সীমার ভিতরে স্বর্ণ আনতে পারবেন। তবে সেই স্বর্ণ যার যার তার কাছে থাকতে হবে। কোন একক ব্যক্তির কাছে সকলের স্বর্ণ একসাথে থাকলে সেই স্বর্ণগুলো ওই একক ব্যক্তির স্বর্ণ হিসাবে গণ্য হবে।

শরীরে পরিহিত থাকা অলঙ্কার হিসেবে নেয়া হবে কি না ?

শরীরে পরিহিত স্বর্ণালংকার ওই ব্যক্তির আনত স্বর্ণালংকারের অন্তর্ভুক্ত হিসাবে গণ্য হবে।

Show CommentsClose Comments

Leave a comment