নতুন কোন প্রতিষ্ঠান গঠন করতে হলে আরজেএসসি তে আবেদন করতে হয়। আর আবেদনের প্রথম ধাপ হচ্ছে নামের ছাড়পত্র আদায়। যে প্রতিষ্ঠানের নিবন্ধন করতে হবে সেই প্রতিষ্ঠানের প্রস্তাবিত নামে পূর্বে কোন প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে কিনা তা খুজে দেখাই এর উদ্দেশ্, যাতে কিনা একই নামে একাধিক প্রতিষ্ঠানের নিবন্ধিত না হয়। নামের ছাড়পত্র হলো প্রতিষ্ঠান নিবন্ধনের একটি অপরিহার্য ডকুমেন্ট। উদ্যোক্তাগণকে নতুন কোন প্রতিষ্ঠানের (বিদেশি কোম্পানি ব্যতিত) নিবন্ধনের পূর্বে ঐ প্রতিষ্ঠানের নামের ছাড়পত্র নিতে আরজেএসসি বরাবর আবেদন করতে হয়।

নামের ছাড়পত্র আবেদনের ধাপসমূহ:

১. প্রতিষ্ঠানের নামের ছাড়পত্রের জন্য http://123.49.32.37:7781/psp/rjschome লিংকে ক্লিক করে নিজের নামে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে।

২. এরপর http://app.roc.gov.bd:7781/ লিংকে কোম্পানি এনটিটি সিলেক্ট করে, পরের বক্সে নির্ধারিত কোম্পানির নাম এবং নিচে ক্যাপচা লিখে Search বাটনে ক্লিক করতে হবে।

RJSC Name Clearance

৩. আপনার কাংখিত নামটি যদি নিবন্ধিত না থাকে তাহলে আপনি নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

৪. ছাড়পত্র আবেদন ও নির্ধারিত ফি পাওয়ার পর ইতোমধ্যে নিবন্ধিত, ছাড়পত্রপ্রাপ্ত বা আবেদনকৃত কোন নামের সাথে মিলে না যায় বা অনুরূপ না হয় এমন শর্ত বিবেচনায় আরজেএসসি প্রস্তাবিত নামসমূহের মধ্য থেকে যেকোনো একটি নামের জন্য ছাড়পত্র প্রদান করে।

৫. নামের ছাড়পত্রটি ৩০দিন ( সোসাইটি ১৮০ দিন) পর্যন্ত বহাল থাকে। তবে অনুমোদিত নামটি আবেদন করে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।এর মধ্যেই নিবন্ধনের জন্য আবেদন, প্রয়োজনীয় কাগজপত্র ও ফি জমা দিতে হয়। অন্যথায় নামের ছাড়পত্রটি বাতিল হয়ে যায়।

বিদেশি কোম্পানি নিবন্ধনের জন্য নামের ছাড়পত্রের প্রয়োজন নেই

Show CommentsClose Comments

Leave a comment