অনেক ব্যক্তিগত করদাতার প্রশ্ন থাকে ক্রেডিট কার্ডের টাকা কিভাবে রিটার্নে দেখাবেন? এখানে দুইটি প্রশ্ন আছে। কত টাকা রিটার্নে দেখাবেন আর কত রিটার্নের কোথায় দেখাবেন?

ক্রেডিট কার্ডের ব্যালেন্স কিভাবে রিটার্নে দেখাবেন

ধরুন আপনার দুইটি ক্রেডিট কার্ড আছে। এই দুইটি ক্রেডিট কার্ডে আপনার ক্রেডিট লিমিটি দেওয়া আছে ৫লক্ষ টাকা। এই সম্পূর্ণ টাকায় আপনার আয়কর রিটার্ন ফাইলে দেখাতে হবে না। গত অর্থবছরের ৩০শে জুন পর্যন্ত আপনি ক্রেডিট কার্ডের যত টাকা বিল বকেয়া আছে শুধুমাত্র ততটাকায় আপনি আপনার রিটার্নে দেখাবেন। যেমন: আপনি জুন মাসে ক্রেডিট কার্ড দিয়ে ১টি ফ্রিজ কিনেছেন ১ লক্ষ টাকা দিয়ে। আপনি এই ফ্রিজটি IT-10B2016 এর সম্পদ পাশে দেখাবেন আর ৩০শে জুনের ভিতর যদি আপনি ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করে থাকেন তাহলে, শুধুমাত্র আপনার ক্রেডিট কার্ডের যে পরিমাণ টাকা বকেয়া আছে সেই পরিমাণ টাকা রিটার্নে দেখাবেন। যদি আপনি ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহার করেন এবং আপনার ক্রেডিট কার্ডের বিল ডলারে আসে তাহলে ডলারের সমপরিমাণ টাকা আপনার আয়কর রিটার্নে উল্লেখ করবেন।

ক্রেডিট কার্ডের ব্যালেন্স রিটার্নে কোথায় দেখাবেন

ব্যাংক বা কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাকিতে কেনাকাটার সুযোগ নিয়ে থাকেন। এক্ষেত্রে বিক্রেতা তার বিক্রিত পণ্যের মূল্য পেয়ে থাকলেও আপনি আপনার ক্রেডিট কার্ড সেবা প্রদানকারী সংস্থার নিকট নির্দিষ্ট সময়ের জন্য দায়বদ্ধ থাকেন। ক্রেডিট কার্ড সেবা প্রদানকারী সংস্থার নিকট থেকে আপনি নগদ অর্থের বিকল্প ঋণ নিয়ে পণ্য ক্রয় করে থাকেন। তাই ক্রেডিট কার্ডের বকেয়া বিল (Outstanding Balance) ব্যাংক ঋণ হিসাবে আয়কর রিটার্ন ফাইলের IT-10B2016 এর 15A: Borrowings from banks and other financial institutions কলামে দেখাতে হবে।

Show CommentsClose Comments

Leave a comment