Site icon Chartered Journal

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৪ Verify bdris gov bd

Online Birth Registration Verification

আমাদের জন্ম নিবন্ধন হাতে লেখায় ছিলো। ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনে রেজিষ্টার বইতে আমাদের তথ্যসমূহ লিপিবদ্ধ ছিল। পরবর্তীতে এসকল তথ্য অনলাইন ডাটাবেইজে আনা হয়। তখন থেকে জন্ম নিবন্ধন সনদকে ডিজিটাল জন্ম নিবন্ধন বা অনলাইন জন্ম নিবন্ধন (Jonmo Nibondhon Online) সনদ বলা হয়। এখন যে কোউ মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে সহজে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম। Verify bdris gov bd

জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা তা সহজেই যাচাই করা সম্ভব। কিভাবে birth certificate verification করবেন তা জানতে নিচের ধাপসমূহ অনুসরণ করুন।

ধাপ- ১: ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে, সরাসরি everify.bdris.gov.bd (জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps) ওয়েবসাইটে ভিজিট করুন। উক্ত সাইটে ভিজিট করার পর নিচের মত একটি পেইজ পাবেন। এখানে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

ধাপ-২: প্রথমে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন (উদাহরণ- 19875678901234311)। Date of Birth এই বক্সে জন্ম তারিখ লিখুন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YYYY MM DD । এরপর নিচের ক্যাপচাটি পূরণ করুন। নিচের বাম পাশের Search বাটনে ক্লিক করুন।

যদি আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল হয় এবং অনলাইন ডেটাবেইজে থাকে, তাহলে নিচের মত একটি পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন।

আর যদি No Record Found মেসেজ আসে তাহলে বুঝতে হবে আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা নেই।

শেষ কথা

অনলাইন জন্ম নিবন্ধন না করা থাকলে  bdris.gov.bd থেকে অনলাইন জন্ম নিবন্ধন করে নিতে পারেন। কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন করবেন সেই বিষয় আমাদের অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম লেখাটি পড়তে পারেন। আবার জন্ম নিবন্ধনে কোন ভুল থাকলে অনলাইনেই জন্ম নিবন্ধন সংশোধন করতে পারেন।  bdris.gov.bd ওয়েবসাইট থেকেই আপনি সহজে জন্ম নিবন্ধন সংশোধন করতে পারেন।

এছাড়া অনলাইন জন্ম নিবন্ধন সম্পর্কে আরও কিছু জিজ্ঞাসা থাকলে আমাদের মন্তব্যের ঘরে আপনার মূল্যবান মন্তব্য করুন। আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের মন্তব্যের প্রতিউত্তর দেওয়ার।

Exit mobile version