Site icon Chartered Journal

অনলাইনে ভ্রমণ কর পরিশোধ পদ্ধতি

অনলাইনে ভ্রমণ কর পরিশোধ

বাংলাদেশ হতে অন্য কোন দেশে কোন যাত্রীর গমনের ক্ষেত্রে নির্ধারিত হারে ভ্রমণ কর দিতে হয়। আকাশপথে অথবা ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে বিমান ও ট্রেনের টিকিটের সাথে একবারে ভ্রমণ করের টাকা আদায় করা হয়ে থাকে, তাই আলাদা করে ভ্রমণ কর পরিশোধ করার প্রয়োজন হয় না। কিন্তু স্থল ও জলপথে ভ্রমণের ক্ষেত্রে আলাদাভাবে ভ্রমণ কর পরিশোধ করতে হয়। জাতীয় রাজস্ব বোর্ড ঘোষণামতে, এই ভ্রমণ কর এখন অনলাইনে পরিশোধ করা যাবে। আসুন দেখা নেওয়া যাক, অনলাইনে ভ্রমণ কর জমা দেওয়ার সম্পূর্ণ প্রক্রিয়া।

প্রথমে জাতীয় রাজস্ব বোর্ড এর ওয়েবসাইট (http://nbr.gov.bd/) এর eServices মেনু থেকে Travel Tax অপশনে ক্লিক করুন অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন

পেজটি লোড হতে একটু সময় লাগে। পেজ এর লোড সম্পূর্ণ হলে আপনি অনলাইনে একটি ফরম দেখতে পাবেন।

এই ফরমে আপনার ব্যক্তিগত কয়েকটি তথ্য পূরণ করতে হবে। এগুলো হচ্ছে, আপনার নাম (পাসপোর্ট অনুসারে), পাসপোর্ট নাম্বার, যাত্রীর ধরণ (প্রাপ্ত বয়স্ক ১২ এর বেশি, শিশু ৫ বছর থেকে ১২ বছর পর্যন্ত), কোন ধরনের পরিবহনে ভ্রমণ করবেন (সড়কপথ, জলপথ, আকাশপথ), গন্তব্য কোথায় (ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার) এবং মোবাইল নাম্বার। এগুলো পূরণ করলে সংক্রিয়ভাবে আপনার ভ্রমণ কর কত টাকা পরিশোধ করতে হবে সেটি Amount in BDT (টাকা) লাইনে দেখিয়ে দিবে।

প্রাপ্ত বয়স্কদের বর্তমান ভ্রমণ কর স্থলপথে ৫০০ টাকা এবং জলপথে ৮০০ টাকা। শিশুদের ভ্রমণ কর প্রাপ্ত বয়স্কদের ভ্রমণ করের অর্ধেক। আর ৫ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য কোন ভ্রমণ কর দিতে হয় না।

সব তথ্য সঠিকভাবে পূরণ করে Submit বাটনে ক্লিক করুন। পরের পেজে আপনার পূরনকৃত তথ্যগুলো দেখাবে। কোন পরিবর্তন থাকলে Edit বাটনে ক্লিক করে সংশোধন করে নিন।

আপনার প্রদানকৃত তথ্য সঠিক থাকলে পেমেন্ট সম্পন্ন করার জন্য Payment Request বাটনে ক্লিক করুন।

Payment Request বাটনে ক্লিক করার পর নিম্নোক্ত পেজটি প্রদর্শিত হবে।

পেমেন্ট গেটওয়েতে সোনালী ব্যাংক, ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট দেওয়া যায়। আপনার সুবিধামতো মাধ্যমে ব্যবহার করে পেমেন্ট সম্পন্ন করুন। যেকোন মাধ্যমে ভ্রমণ কর পরিশোধের পর নিম্নোক্ত Travel Tax Pay Slip পাবেন যা ইমিগ্রেশন অফিসে প্রদর্শন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন।

Exit mobile version