Site icon Chartered Journal

নামজারি কোর্ট ফি জমার নতুন নিয়ম

Namjari Court fee new rule

গত ৭ই নভেম্বর ২০২৩ তারিখে ভুমি মন্ত্রণালয় নামজারি কোর্ট ফি জমার নতুন নিয়ম জারি করে একটি সার্কুলার প্রকাশ করে, উক্ত সার্কুলারে উল্লেখ করা হয় যে, মিউটেশন সিস্টেম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে আবেদনকারীকে আলাদাভাবে প্রথমে অনলাইনে কোর্ট ফি বাবদ ২০ (বিশ) টাকা পরিশোধ করে নামজারি আবেদন ফরমটি ৭ (সাত) দিনের মধ্যে পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ সম্পন্ন হবার পর নোটিশ জারি ফি বাবদ ৫০ (পঞ্চাশ) টাকা পরিশোধ করে ফরমটি অনলাইনে জমা করতে হবে। আসুন আমরা দেখে নেই কিভাবে আপনি নামজারি কোর্ট ফি অনলাইনে জমা দিবেন।

নামজারি কোর্ট ফি অনলাইনে জমা দেওয়ার পদ্ধতি

নামজারি কোর্ট ফি অনলাইনে জমা দেওয়ার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ-১: প্রথমেই https://mutation.land.gov.bd/ লিংকে প্রবেশ করুন।

ধাপ-২: তারপর নামজারি আবেদন লেখায় ক্লিক করুন।

ধাপ-৩: এখন নামজারি আবেদন পেজ এর প্রথমেই সবুজ বাটনে লেখা দেখবেন নতুন “নামজারি আবেদন কোর্ট ফি নম্বর” তৈরি করতে চাই। উক্ত লেখায় ক্লিক করুন।

ধাপ-৪: নতুন একটি উইন্ডো আসবে যেখানে ভূমি নামজারি আবেদনের কোর্ট ফি দেত্তয়ার জন্য আপনার বিভাগে, জেলা, উপজেলা, নাম, ঠিকানা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ লিখে পরবর্তী লেখা সবুজ ট্যাবে ক্লিক করুন।

ধাপ-৫: পরের পেজে কোর্ট ফি ২০ (বিশ) টাকা প্রদান করার জন্য অনেকগুলো অপশন পাবেন। আপনি ইন্টারনেট ব্যাংকিং অথবা আপনার যে কোন মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, নগদ দিয়েও পেমেন্ট করতে পারবেন।

ধাপ-৬: পেমেন্ট গেটওয়ে থেকে আপনার সুবিধামতো পেমেন্ট অপশন সিলেক্ট করুন এবং দেখানো নির্দেশনা অনুসরণ করে পেমেন্ট সম্পন্ন করুন।

ধাপ-৭: নামজারি আবেদনের কোর্ট ফি (২০ টাকা) পরিশোধের পর প্রাপ্ত “নামজারি আবেদনের কোর্ট ফি নম্বর” ও প্রদত্ত “মোবাইল নম্বর” সাবমিট করে “ভেরিফাই” বাটনে ক্লিক করুন।

ধাপ-৮: আপনার পেমেন্ট ভেরিফাই হওয়ার পরে নামজারির আবেদন সম্পন্ন করার জন্য নামজারি আবেদন ফরমে নিয়ে যাবে এবং আপনাকে ৭দিনের ভিতর আবেদন সম্পন্ন করতে হবে অন্যথায় আপনার নামজারি কোর্ট ফি নম্বর অকার্যকর হয়ে যাবে এবং আপনার পুনরায় ২০ টাকা কোর্ট ফি প্রদান করতে হবে।

শেষ কথা

নতুন নিয়ম অনুযায়ী আপনি নামজারি আবেদন করার জন্য কোর্ট ফি জমা দিয়ে যে ইউনিক কোর্ট ফি নম্বর পাবেন উক্ত নম্বর দিয়ে অবশ্যই নামজারি কোর্ট ফি জমার ৭ (সাত) দিনের ভিতর আপনার নামজারি আবেদন সম্পন্ন করবেন। নতুবা আপনার নামজারি কোর্ট ফি এর কোন কার্যকারিতা থাকবে না। নামজারি কোর্ট ফি জমা দেওয়ার ৭ (সাত) দিন পরে নামজারি আবেদন করতে হলে আপনাকে অবশ্যই নতুন করে নামজারি কোর্ট ফি জমা দিতে হবে।

আশাকরি, এই লেখাটা অনুসরণ আপনি সফলভাবে নামজারি কোর্ট ফি এর টাকা জমা দিতে পারবেন। ভূমি সংক্রান্ত আরও কোন তথ্য জানার থাকলে আমাদের জানান আমরা আপনার পছন্দ অনুযায়ী নিয়মিত লেখা প্রকাশ করবো।

Exit mobile version