Site icon Chartered Journal

উপকরণ কর রেয়াত কখন পাওয়া যায়?

ব্যবসায়ের জন্য যে উপকরণ ব্যবহার করা হয় সেই উপকরণের বিপরীতে কর রেয়াত নেওয়া যায়। এই লেখায় আমরা জানবো উপকরণ কর এর সংজ্ঞা, উপকরণ কর রেয়াত কখন নেওয়া যায় এবং উপকরণ কর রেয়াত নেওয়ার শর্তসমূহ।

উপকরণ কর (input tax) কী?

“উপকরণ কর” (Input Tax) অর্থ কোন নিবন্ধিত ব্যক্তি কর্তৃক উপকরণ হিসাবে আমদানিকৃত পণ্য বা সেবার বিপরীতে আমদানি পর্যায়ে পরিশোধিত মূল্য সংযোজন কর (আগাম কর ব্যতীত) এবং স্থানীয় উৎস হইতে উপকরণ হিসাবে ক্রয়কৃত বা সংগৃহীত পণ্য বা সেবার বিপরীতে পরিশোধিত মূল্য সংযোজন কর;]

অর্থ্যাৎ, আমদানিকৃত বা অন্য কোন মূসক নিবন্ধিত প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবার করযোগ্য সরবরাহের উপর কোন ব্যক্তি কর্তৃক প্রদেয় মূল্য সংযোজন কর পরিশোধ করা হয়, সেটাই উপকরণ কর।

উপকরণ কর রেয়াত (input tax rebate) কখন নেওয়া যায়?

কোন মূসক নিবন্ধিত ব্যক্তি বা প্রতিষ্ঠান পণ্য বা সেবা প্রস্তুতকালে ব্যবহৃত উপকরণ ক্রয়ের সময়ে উপকরণের উপর যে মূসক একবার তিনি প্রদান করেছেন, তা প্রদেয় করের বিপরীতে হ্রাসকারী সমন্বয় গ্রহণ করাকেই উপকরণ কর রেয়াত বলে।

একটি উদাহরণ দেখা যাক। ধরি, মিস্টার রহমান পণ্য উৎপাদনের জন্য ১০০ টাকা মূল্যের উপকরণ ক্রয়/আমদানি করেন। উক্ত উপকরণের উপর ১৫% মূসক হারে মূসক মোট ১৫ টাকা পরিশোধ করেন। উক্ত উপকরণ দিয়ে উৎপাদিত পণ্যের বিক্রয় মূল্য যদি ১৫০ টাকা (মূসক ব্যতীত) হয়, তবে উক্ত উৎপাদিত পণ্যের উপর আরোপযোগ্য মূসকের পরিমাণ হবে ১৫০ x ১৫%=২২.৫০ টাকা। মিস্টার রহমান ক্রেতার নিকট থেকে মূসক বাবদ ২২.৫০ টাকা সংগ্রহ করলেও উনার পরিশোধযোগ্য মূসকের পরিমাণ হবে (২২.৫০-১৫)=৭.৫০ টাকা। উপকরণ ক্রয়ের পরিশোধিত কর ১৫ টাকা তিনি উপকরণ কর রেয়াত দেখিয়ে বিক্রয় পর্যায়ে প্রদেয় মূসক ২২.৫০ টাকার বিপরীতে সমন্বয় করবেন এবং নীট পরিশোধযোগ্য মূসক এর পরিমাণ হবে ৭.৫০ টাকা। এই উপকরণ ক্রয়ের সময় প্রদত্ত কর উৎপাদিত পণ্যের বিক্রয় মূসকের সাথে সমন্বয় করাই উপকরণ কর রেয়াত।

উপকরণ কর রেয়াত গ্রহণের ক্ষেত্রে মূল শর্তসমূহ

উপকরণ কর রেয়াত গ্রহণ করতে হলে, করদাতাকে কয়েকটি শর্ত পূরণ করতে হবে। যাহা:

কোন ধরণের প্রতিষ্ঠান উপকরণ কর রেয়াত গ্রহণ করতে পারবে না?

নিম্নবর্ণিত প্রতিষ্ঠান উপকরণ কর রেয়াত গ্রহণ করতে পারবেন না:

নিবন্ধিত ব্যক্তিকে দাখিলপত্র পেশকালে উপকরণ কর রেয়াত দাবির সমর্থনে নিম্নবর্ণিত দলিলাদি দখলে রাখতে হবে

Exit mobile version