Site icon Chartered Journal

স্বর্ণের বর্তমান দাম Gold Price in Bangladesh

স্বর্ণের বর্তমান দাম ২০২৩

স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ মূল্যের এক নতুন রেকর্ড স্থাপন করেছে। বর্তমানে বাংলাদেশ জুয়েলার্স সমিতির নতুন ঘোষণা অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৭,৬২৮ টাকা। এছাড়া ২১ ক্যারেট ৯৩,১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৭৯,৮৯৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৬৬,৫৪৩ টাকা দরে। গত ২৩ মার্চ, ২০২৩ সালে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন এর স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং এন্ড প্রাইস মনিটরিং সভায় স্বর্ণের নতুন দাম ঘোষণা করা হয়।

এক নজরে স্বর্ণ ও রুপার দাম (Gold & Silver Price in Bangladesh)

ক্যারেট অনুযায়ী সোনা ও রুপার দাম/মূল্য নির্ধারণ করা হয়ে থাকে যদিও বাংলাদেশে ভরি হিসেবে কেনা-বেচা হয়। সোনা ও রুপা চার ধরনের ক্যারেট হয়ে থাকে নিম্নে প্রকারভেদ সম্পর্কে আলোচনা করা হলো।

সর্বশেষ আপডেট অনুযায়ী স্বর্ণের দাম

২২ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৮৩৭০/-

২১ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৭৯৯০/-

১৮ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৬৮৫০/-

সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণের মূল্য : ৫৭০৫/-

সর্বশেষ আপডেট অনুযায়ী রুপার দাম

২২ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১৪৭/-

২১ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১৪০/-

১৮ ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি গ্রাম রূপার মূল্য : ১২০/-

সনাতন পদ্ধতির প্রতি গ্রাম রূপার মূল্য : ৯০/-

সোনার মূল্য কেন বাড়ে এবং কমে?

সোনার মূল্য বাজারে বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে বাড়তে এবং কমতে পারে। একটি প্রধান কারণ হল আন্তর্জাতিক বাজারের ডলারের মূল্য। যখন ডলার মূল্য বাজারে বাড়ে, তখন সোনার মূল্য বাজারেও বাড়তে থাকে। একইভাবে, ডলারের মূল্য কমলে সোনার মূল্য বাজারে কমতে থাকে।

এছাড়াও, বিভিন্ন রাষ্ট্রের আর্থিক অবস্থা এবং আর্থিক নীতি সোনার মূল্যের উপর প্রভাব ফেলতে পারে। কোন রাষ্ট্রে আর্থিক স্থিতি ভাল থাকলে সোনার দাম বেশি থাকে এবং কোন রাষ্ট্রে আর্থিক স্থিতি খারাপ থাকলে সোনার দাম কমে যেতে পারে।

অন্য একটি কারণ হল সোনার জনপ্রিয়তা ও ক্রয়ের আগ্রহ। যখন মানুষ সোনা ক্রয় করতে আগ্রহী হয়, তখন সোনার দাম বাড়ে এবং ক্রয়ের আগ্রহ কমলে দাম কমে যেতে পারে।

সর্বশেষ কথা

প্রতিনিয়তই স্বর্ণের দাম উঠানামা করে। বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন প্রতিমাসে স্বর্ণ ও রৌপ্য এর বাজারমূল্য নির্ধারণ করে থাকে। তাই স্বর্ণ ও রৌপ্যের সর্বশেষ মূল্য সম্পর্কে আপডেট পেতে হলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির ওয়েবসাইট https://www.bajus.org/gold-price এ ভিজিট করার অনুরোধ রইল।

Exit mobile version