Site icon Chartered Journal

বাড়ী ভাড়ার উপর ভ্যাট কত টাকা?

VAT on house rent

বাংলাদেশের ভ্যাট আইনে “বাড়ি ভাড়া”র সরাসরি সংজ্ঞা নেই। তবে, এস.আর.ও. নং-১৮৬-আইন/২০১৯/৪৩-মুসক এর S০৭৪.০০ শিরোনামে “স্থান ও স্থাপনা ভাড়া গ্রহণকারী সেবার” সংজ্ঞা দেওয়া হয়েছে। এই সংজ্ঞার মধ্যে সকল ধরনের স্থান ও স্থাপনা ভাড়া, যার মধ্যে বাড়ি ভাড়াও অন্তর্ভুক্ত, অন্তর্ভুক্ত করা হয়েছে। এই লেখায় আমরা স্থান ও স্থাপনা ভাড়ার সংজ্ঞা, ভ্যাটের হার এবং কে এই ভ্যাট সরকারি কোষাগারে জমা দেবে তা আলোচনা করবো।

স্থান ও স্থাপনার ভাড়া গ্রহণকারীর সংজ্ঞা

এস.আর.ও. নং-১৮৬-আইন/২০১৯/৪৩-মুসক এর S০৭৪.০০ অনুযায়ী, “স্থান ও স্থাপনা ভাড়া গ্রহণকারী সেবা” বলতে বোঝায়:

এমন কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থা যিনি বা যাহারা আবাসিক কাজে ব্যবহার্য নয় এরুপ কোনো স্থান বা স্থাপনা পণের বিনিময়ে নির্দিষ্ট মেয়াদে ব্যবহার করিবার অধিকারী এবং নির্দিষ্ট মেয়াদান্তে নবায়নযোগ্য উক্তরুপ অধিকার অর্জনও ইহার অন্তর্ভূক্ত হবে। সহজ ভাষায় বলতে গেলে, আপনি যদি দোকান, অফিস, গুদাম, শিল্প কারখানা, খেলার মাঠ, মেলা প্রাঙ্গণ, পার্কিং লট ইত্যাদি ভাড়া নেন, তাহলে আপনি “স্থান ও স্থাপনা ভাড়া গ্রহণকারী সেবা”-র আওতায় পড়বেন।

স্থান ও স্থাপনার ভাড়ার ভ্যাট কত?

এস. আর. ও. নং ২৪০-আইন/২০২১/১৬৩-মূসক অনুযায়ী, স্থান ও স্থাপনার ভাড়ার উপর ভ্যাট কর্তন এবং সরকারি কোষাগারে জমা প্রদানের দায়িত্ব ভাড়া গ্রহণকারীর উপর ন্যস্ত করা হয়েছে। ভাড়া গ্রহণকারী আদর্শ হার (বর্তমানে ১৫%) অনুযায়ী ভ্যাট কর্তন করবেন। কর্তনকৃত ভ্যাট ভাড়া গ্রহণকারী সরকারি কোষাগারে জমা প্রদান করবেন।

যদি কোন প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত থাকে তাহলে সেই প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে সকল স্থানের ভাড়ার উপর ভ্যাট কর্তন করতে পারবে না। কারণ, কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠানের স্থান ও স্থাপনা ভাড়ার ভ্যাট কেন্দ্রীয়ভাবে দেওয়ার সুযোগ নেই। কেন্দ্রীয় নিবন্ধন একটি নির্দিষ্ট পণ্য সরবরাহ বা সেবা প্রদানের জন্য প্রদান করা হয়। অন্যদিকে, স্থান ও স্থাপনা ভাড়া কোন নির্দিষ্ট পণ্য/সেবা প্রদানের সাথে সম্পর্কিত নয়। স্থান ও স্থাপনা ভাড়ার ক্ষেত্রে, ভ্যাট প্রদানকারী হলো ভাড়া গ্রহণকারী কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠান ভাড়া গ্রহণকারী নাও হতে পারে। তাই এক্ষেত্রে স্থান ও স্থাপনা ভাড়ার উপর ভ্যাটের চালান স্থানীয় মূসক কার্যালয়ের সার্কেলে প্রেরণ করতে হবে।

যেসকল ক্ষেত্রে স্থান ও স্থাপনার ভাড়ার ভ্যাট অব্যাহতি পাওয়া যায়?

এস.আর.ও. নং- ১৩৬-আইন/২০২৩/২১৩-মূসক অনুসারে, কিছু নির্দিষ্ট ক্ষেত্রে স্থান ও স্থাপনার ভাড়ার উপর ভ্যাট অব্যাহতি প্রদান করা হয়েছে।

ক) কারখানা ভাড়া:

খ) আবাসিক ও বাণিজ্যিক স্থাপনা:

গ) তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা প্রতিষ্ঠান:

ঘ) নারী উদ্যোক্তা কর্তৃক পরিচালিত ব্যবসার শো-রুম ভাড়া:

নারী উদ্যোক্তার সংজ্ঞা:

Exit mobile version