Site icon Chartered Journal

ব্যাংকের প্রধান নির্বাহীর বেতন কত?

salary of the chief executive of the bank

ব্যাংকের প্রধান নির্বাহী (CEO) হলেন একটি ব্যাংকের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত ব্যক্তি। তিনি ব্যাংকের সামগ্রিক কার্যক্রম পরিচালনা ও তদারকির জন্য দায়ী। CEO-এর দায়িত্ব ও কর্তব্যের ভার বেশি হওয়ায় তাদের বেতনও অন্যান্য কর্মকর্তাদের তুলনায় অনেক বেশি। বাংলাদেশ ব্যাংক (BB) ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ অনুসারে CEO-এর বেতন নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়ন করেছে। বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং – ০৫ এ ব্যাংকের প্রধান নির্বাহী বা ম্যানেজিং ডিরেক্টর এর বেতন ও অন্যান্য সুবিধা সম্পর্কে স্পষ্টীকরণ ব্যাখা প্রদান করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের উক্ত সার্কুলার অনুযায়ী ব্যাংকের একজন প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালক বেতন ও ভাতাদিসহ কী কী সুবিধা পাবেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

ব্যাংকের প্রধান নির্বাহীর বেতন

ব্যাংকের প্রধান নির্বাহীর (CEO) বেতন নির্ধারণ করা হয় বেশ কিছু বিষয় বিবেচনা করে। এর মধ্যে রয়েছে ব্যাংকের আর্থিক অবস্থা, কর্মকাণ্ড, ব্যবসার পরিমাণ, উপার্জন ক্ষমতা, CEO-এর যোগ্যতা, অভিজ্ঞতা, বয়স, ব্যাংকের অন্যান্য কর্মকর্তা ও সমপর্যায়ের অন্য ব্যাংকের CEO-দের বেতন ইত্যাদি। CEO-এর বেতন ছাড়াও আরও কিছু সুবিধা পাওয়া যায়। ব্যাংকে নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাহী কী কী সুবিধা পাবেন ও পাবেন না সবকিছুই এই লেখায় উল্লেখ করা হলো।

বেতন ও ভাতা

অন্যান্য সুবিধা

উৎসাহ বোনাস

ব্যাংকের সাধারণ কর্মকর্তা/কর্মচারীদের অনুকূলে উৎসাহ বোনাস প্রদান করা হলে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাও উৎসাহ বোনাস পেতে পারবেন। তবে, প্রধান নির্বাহী কর্মকর্তার উৎসাহ বোনাস বছরে ১৫ (পনেরো) লক্ষ টাকার বেশি হতে পারবে না। ব্যাংকের অন্য কোনো কর্মকর্তা প্রধান নির্বাহী কর্মকর্তার জন্য নির্ধারিত সীমার অধিক উৎসাহ বোনাস পেতে পারবেন না।

যেসকল সুবিধা প্রাপ্য হবেন না

ব্যাংকের প্রধান নির্বাহী হওয়ার যোগ্যতা

আমাদের শেষকথা

ব্যাংকের প্রধান নির্বাহীর বেতন ও সুবিধা নির্ধারণের ক্ষেত্রে স্বচ্ছতা ও নীতিমালা প্রণয়ন করা জরুরি। CEO-দের বেতন যেন গ্রহণযোগ্য পর্যায়ে থাকে এবং তা সাধারণ কর্মীদের বেতনের সাথে তুলনামূলকভাবে অনেক বেশি না হয় সেদিকে খেয়াল রাখা উচিত। বাংলাদেশের ব্যাংকের এই প্রজ্ঞাপনটি বেসরকারী ব্যাংক প্রতিষ্ঠানকে তাদের প্রধান নির্বাহীর বেতন ও অন্যান্য সুবিধাদি নির্ণয়ে সহায়ক হবে।

Exit mobile version