Site icon Chartered Journal

সোনার দাম আবার রেকর্ড উচ্চতায়

new gold price in Bangladesh

নতুন বছরেও সোনার দাম বাড়তেই চলেছে। আজ বৃহস্পতিবার থেকে হলমার্ক করা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ১ লাখ ১২ হাজার ৪৪১ টাকা। গতকাল বুধবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এ ঘোষণা দেয়। এর আগে গত ২৪ ডিসেম্বর সোনার দাম ভরিতে ১ হাজার ৭৪৯ টাকা বাড়ানো হয়েছিল।

বাজুসের তথ্য অনুযায়ী, গত বছরের শুরুতে (জানুয়ারি) ভালো মানের, অর্থাৎ হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৮৮ হাজার ৪১৩ টাকা। কয়েক দফা দাম বাড়ার পর গত ২১ জুলাই দেশের বাজারে প্রথমবারের মতো প্রতি ভরি সোনার দাম লাখ টাকা ছাড়িয়ে যায়। পরে এ দাম আরও কয়েক দফায় বেড়ে এখন ১ লাখ ১২ হাজার ৪৪১ টাকায় উন্নীত হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি জানায়, স্থানীয় বাজারে খাঁটি সোনা বা পিওর গোল্ডের দাম বেড়েছে। সে কারণে নতুন করে সোনার দাম সমন্বয় করা হয়েছে। নতুন দাম অনুযায়ী, ২১ ক্যারেট সোনার ভরি হবে ১ লাখ ৭ হাজার ৩০৯ টাকা, ১৮ ক্যারেট ১ হাজার ৯২ হাজার ২৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৬ হাজার ৬৩২ টাকা।

সোনার দাম বাড়ার ফলে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। এতে বিয়ে, জন্মদিনসহ বিভিন্ন অনুষ্ঠানে সোনার গয়না কেনার ক্ষেত্রে ব্যয় বেড়ে যাচ্ছে।

Exit mobile version