Site icon Chartered Journal

উপকরণ-উৎপাদ সহগ (Input Output Coefficient) ঘোষণা মূসক ৪.৩

Input Output Co-efficient)

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা ৩২ এর ‍উপ-ধারা (৫) এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি- ২১ মোতাবেক মূসক ৪.৩ ফরমে নিবন্ধিত ও তালিকাভুক্ত ব্যক্তিকে যে কোন পণ্য উৎপাদন বা সরবরাহের পূর্ববর্তী ১৫ কার্যদিবসের মধ্যে ফরম মূসক-৪.৩অনলাইন সিস্টেমে বা বিভাগীয় কর্মকর্তার নিকট উপকরণ-উৎপাদ সহগ (Input-Output Coefficient) দাখিল করতে হবে। তবে শতভাগ রপ্তানীমূখী শিল্প প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানিযোগ্য বা রপ্তানিকৃত পণ্যের ক্ষেত্রে এইরুপ ঘোষণা প্রদান করতে হবে না।

অর্থাৎ আইন মোতাবেক সকল নিবন্ধিত এবং তালিকাভুক্ত ব্যাক্তিকেই যেকোন পণ্য প্রথম উৎপাদন বা ব্যবসায়ীর ক্ষেত্রে প্রথম সরবরাহ  ক্ষেত্রে প্রথম সরবরাহের পূর্ববর্তী ১৫ কার্যদিবসের মধ্যে উপকরণ-উৎপাদ সহগ (Input-Output Coefficient) মূসক ৪.৩ ঘোষণা করতে হবে। অর্থাৎ যেদিন প্রথম উৎপাদন বা সরবরাহ করবে এর ১৫ কার্যদিবসের মধ্যে যেকোন দিন ঘোষণা দিলেই হবে।

কোন একটি পণ্য উৎপাদন করতে কি কি উপকরণ কতটুকু ব্যবহার করা হবে তার হিসাবকে উপকরণ-উৎপাদ সম্পর্ক বা সহগ বলে। আর যে নির্দিষ্ট  ফরমে উপকরণ-উৎপাদ সহগ (Input-Output Coefficient) ঘোষণা করা হয় তাকে মূসক ৪.৩ বলে।

যেমন: ১০০ গ্রাম একটি সাবান হল একটি  উৎপাদিত পন্য। এ পন্যটি তৈরী করতে কি কি উপকরণ কতটুকু ব্যবহার করা হবে তার যে হিসাব তাকে উপকরণ-উৎপাদ সম্পর্ক বা সহগ্, ইংরেজীতে বলে Input-Output Coefficient.

উপকরণ-উৎপাদ সহগ (Input Output Coefficient) ঘোষণার কতিপয় উল্লেখযোগ্য বিষয়সমূহ হলো:

জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট (https://nbr.gov.bd) এ মূসক-৪.৩ এর নির্দিষ্ট ফরম্যাট দেওয়া আছে। নিচে ভ্যাট চালানপত্রের (মূসক-৪.৩) একটি ফরম্যাট দেওয়া হল।

যে সকল প্রতিষ্ঠান কে মূল্য ঘোষণা করতে হবে না

১. শতভাগ রপ্তানিকারী প্রতিষ্ঠান
২. সেবা প্রদানকারী প্রতিষ্ঠান

Exit mobile version