Site icon Chartered Journal

ব্যাংকের প্রধান নির্বাহী হওয়ার যোগ্যতা

bank ceo qualifications

ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার জন্য একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংক-কোম্পানীর পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে ক্রমবর্ধমান ব্যবসায়িক ও প্রযুক্তিগত ঝুঁকি মোকাবেলায় একজন যোগ্য নেতৃত্বের ভূমিকা অনস্বীকার্য।

ব্যাংকের প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ এর দিক নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংক বিআরপিডি সার্কুলার নং – ০৫ গত ২৭ ফেব্রুয়ারী ২০২৪ সালে প্রকাশ করেছে। বাংলাদেশ ব্যাংকের উক্ত সার্কুলার অনুযায়ী প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালক নির্বাচন বিষয়াবলী এই লেখায় বিস্তারিত উল্লেখ করা হলো।

ব্যাংকের প্রধান নির্বাহীর যেসকল যোগ্যতা থাকতে হবে

কোন ব্যক্তিকে প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালক হতে হলে তাকে নিম্নোক্ত শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, চারিত্রিক ও নৈতিক বিশুদ্ধতা এবং আর্থিক স্বচ্ছতার শর্তসমূহ পূরণ করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

অভিজ্ঞতা

ব্যাংকিং পেশায় সক্রিয় কর্মকর্তা হিসেবে কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতা। ব্যাংকের সিইও-এর অব্যবহিত পূর্ববর্তী পদে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা।

ব্যাংকের প্রধান নির্বাহীর বেতন কত?

চারিত্রিক ও নৈতিক বিশুদ্ধতা

আর্থিক স্বচ্ছতা

আমাদের শেষকথা

এই সকল যোগ্যতা ও শর্তাবলী পূরণকারী একজন প্রার্থী ব্যাংকের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগের জন্য বিবেচিত হবেন। যোগ্য প্রার্থী নির্বাচনের মাধ্যমে ব্যাংকিং খাতে সুশাসন, জবাবদিহিতা এবং স্থিতিশীলতা বজায় রাখা সম্ভব হবে।

Exit mobile version